০২৭৭১১৯০৩, ৯১১৫৭৪৭

গণ কল্যাণ ট্রাষ্ট এর লক্ষ্য

সমাজের পিছিয়ে পরা জনগোষ্ঠী বিশেষ করে মহিলাদের সংগঠিত করে উৎপাদনমূখী কর্মকান্ডে ব্যাপক ভাবে অংশগ্রহণের মাধ্যমে তাদের অর্থনৈতিক – সামাজিক ও সাংস্কৃতিক অবস্থার গুণগত মান উন্নয়ন করাই গণ কল্যাণ ট্রাষ্ট এর মূল লক্ষ্য।

গণ কল্যাণ ট্রাষ্ট এর উদ্দেশ্যঃ

ভূমিহীন ও প্রাপ্তিক চাষীদের বিশেষ করে অসহায় গ্রামীন মহিলাদের সংগঠিত করে সম্মানজনক ভাবে বেঁেচ থাকার জন্য দক্ষ জনগোষ্ঠী হিসাবে গড়ে তুলে তাদের উৎপাদনমূখী কর্মকান্ডে অংশ গ্রহণের সুযোগ সৃষ্টি করে পারিবারিক আয় বৃদ্ধি করা।

সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে অনানুষ্ঠানিক শিক্ষা ও বিভিন্ন ধরনের পেশাভিওিক প্রশিক্ষণের মাধ্যমে সচেনতা বৃদ্ধি করে সামাজিক দায়িত্ব বোধ জাগ্রত করা ও দক্ষজনবল রুপান্তরিত করা।

অভিষ্ঠ জনগোষ্ঠীর উৎপাদিত দ্রব্য বাজারজাত করনের মাধ্যমে আয় বৃদ্ধিতে সহায়তা করা।

সঞ্চয়ের মাধ্যমে অভীষ্ট জনগোষ্ঠীর নিজস্ব তহবিল গঠন করার লক্ষ্যে সঞ্চয়ী মনোভাব গড়ে তোলার অভ্যাস ও অর্থনৈতিক কর্মকান্ডে আর্থিক সহায়তা প্রদান করা।

অভিষ্ঠ জনগোষ্ঠীকে সুনিদিষ্ট স্বাস্থ্য সর্¤úকিত বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে রোগ প্রতিরোধমূলক সচেতন সুস্থ পরিবার ও সামাজিক জীবন ব্যবস্থা গড়ে তোলা।

কৃষি উৎপাদন বৃদ্ধি করে অভিষ্ঠ জনগোষ্ঠীর জীবন যাত্রার মান উন্নয়ন করা।

সামাজিক বনায়নের মাধ্যমে ভারসাম্যমূলক প্রাকৃতিক পরিবেশ গড়ে তোলা।

অভিষ্ঠ জনগোষ্ঠীদের সুপরিকল্পিত ভাবে সংগঠিত করে ক্রমান্বয়ে তাদের নিজেস্ব স্বনির্ভর ও জাতীয় সাংগঠনিক কাঠামো গড়ে তোলা।

সামাজিক দায়বদ্ধতা মূলক কর্মসৃচির মাধ্যমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাগার উন্নয়ন দলীয় সদস্যদের সন্তানদের শিক্ষার মান উন্নয়নে পুরস্কৃত করা।